সিক্সজির গতি হবে ফাইভজির চেয়ে ৮ হাজার গুণ বেশি!

বিশ্ব সবে ফাইভজি নেটওয়ার্ক নিয়ে কাজ শুরু হয়েছে। কিছু দেশে এই নেটওয়ার্ক চালু হলেও এখন কাজ চলছে অনেক দেশে তা বিস্তৃত করার।

ফাইভজির এই অবস্থার সময়েই সিক্সজি নিয়ে কাজ করার কথা ঘোষণা দিয়েছে চীন। ইতোমধ্যে দেশটির সায়েন্স অ্যান্ড টেকনোলজি মন্ত্রণালয় সিক্সজির প্রস্তুতিমূলক কর্মকাণ্ড শুরু করেছে।

ভবিষ্যতের এই দ্রুতগামী ইন্টারনেট ব্যবস্থা সম্পর্কে বিশেষজ্ঞদের সঙ্গে আলাপ আলোচনাও সেরেছে প্রতিষ্ঠানটি। বিশেষজ্ঞরা বলছেন, সিক্স-জির গতি হবে ফাইভজির চেয়ে ৮০০০ গুণ বেশি। সেই হিসাবে সিক্সজির গতি হবে প্রতি সেকেন্ডে ১ টেরাবাইট।

চীন সিক্সজি নিয়ে গবেষণা কাজের জন্য দুটি গ্রুপ করেছে। এর একটি করা হয়েছে এক্সিকিউটিভদের নিয়ে। যারা মন্ত্রণালয়ের সঙ্গে থেকে কাজটির দেখভাল করবে। আরেকটি গ্রুপ করা হয়েছে একেবারে টেকনিক্যালদের নিয়ে। যারা কাজটি করবে।

দুটি গ্রুপে রয়েছে ৩৭জন বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞ। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক, রিসার্চ ইনস্টিটিউট, প্রযুক্তি কম্পানিসহ আরও প্রতিষ্ঠান এক সঙ্গে কাজগুলো করবে।

ফাইভজি নেটওয়ার্ক নিয়ে গবেষণা ও উন্নয়নে অন্তত ১০ বছর সময় লেগেছে। সিক্সজির উন্নয়নে এখন কাজ শুরু করলে তা সফল হতে অন্তত ২০৩০ সাল আসবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

অবশ্য চীনের আগেই সিক্সজি নিয়ে কাজ করার কথা ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয় ইলেক্ট্রনিক জায়ান্ট স্যামসাং। গত বছরের জুনেই তারা সিক্সজি নিয়ে কাজ করার কথা জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *